Header Ads

১১২ ইন্ডিয়া, কিভাবে ব্যবহার করবেন জানুন

আপনি কি জানেন জরুরী সেবার জন্য ভারত সরকার আপনার জন্য একটি বিশেষ সুবিধা এনেছে। এই সুবিধা আগে থেকেই যদিও উপলব্ধ ছিল। তবে অনেকেই এই সম্পর্কে জানেনা। আমরা কথা বলছি ১১২ ইন্ডিয়া অ্যাপ সম্পর্কে। এটি হল এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি চিকিৎসা, অগ্নিকাণ্ড বা অন্য যে কোনও জরুরি পরিস্থিতিতে সহায়তা পেতে পারেন। গ্রাহকরা 112 India App ব্যবহার SOS অ্যালার্টের জন্য করতে পারবেন। বর্তমানে, এই অ্যাপটি ২৩ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য উপলব্ধ। ১১২ ইন্ডিয়া অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মে সাপোর্টে করবে।


ভারত সরকারের ইন্ডিয়ান ইমার্জেন্সি রেসপন্স সিস্টেম (ERSS) অভিযানের আওতায় বানানো এই অ্যাপের মূল উদ্দেশ্য হল দরিদ্র নাগরিকদের দ্রুত সহায়তা প্রদান করা। সরকারী দল এবং স্থানীয় স্বেচ্ছাসেবীদের সহায়তায় এখানে সাহায্য করা হয়। এই অ্যাপ্লিকেশনটিতে লোকেরাও স্বেচ্ছাসেবক হিসাবে নিজেকে নিবন্ধিত করতে পারে। এইভাবে ব্যবহার করুন ১১২ ইন্ডিয়া অ্যাপ।
এই অ্যাপটি ব্যবহার করতে প্রথমে ফোন নম্বর এন্টার করতে হবে। এর পরে ফোনে ওটিপি পাবেন। আপনাকে জানিয়ে রাখি অ্যাপ্লিকেশনটি নাম, বয়স এবং অবস্থানের মতো তথ্যের জন্য জিজ্ঞাসা করবে, যদি আপনি স্বেচ্ছাসেবক হিসাবে নিজেকে নিবন্ধিত করতে চান তবেই। অ্যাপটি কে ব্যবহার করা খুব সহজ। জরুরি পরিষেবা চাইলে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার বিভিন্ন তথ্য যেমন নাম, বয়স, ফোন নম্বর, স্থানীয় জরুরি পরিষেবা সরবরাহ বিভাগ এবং নিকটস্থ স্বেচ্ছাসেবকদের কাছে প্রেরণ করে। এর বাইরে এটি ১১২ নম্বরে কলও করে। এই কলটি স্টেট ইমার্জেন্সি কন্ট্রোল রুমে যায়।
এই মুহূর্তে এই অ্যাপে ৪ টি জরুরী সেবা বিকল্প উপলব্ধ – ফায়ার, মেডিকেল, পুলিশ এবং অন্যান্য। এই চারটি অপশনকে কেবলমাত্র একটি ট্যাপে কমান্ড দেওয়া যেতে পারে। যার অর্থ ব্যবহারকারীদের কেবলমাত্র বাটন ক্লিক করতে হবে এবং অ্যাপটি নিজে থেকেই বাকি কাজ করে নেবে।
Powered by Blogger.