Header Ads

কোন কলেজে কত পেলে মিলবে অনার্স? কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন নিয়ম ??@www.caluniv.ac.in





উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা হতেই শুরু হয়ে গেল কলেজে ভর্তি প্রক্রিয়া। বিভিন্ন কলেজ আলাদা আলাদা বিষয়ের জন্য নির্দিষ্ট যোগ্যতা ঘোষণা করা হল। বিভিন্ন কলেজে ভর্তির আবেদনের জন্য ন্যূনতম মোট কত শতাংশ নম্বর ও অনার্স পড়তে চাইলে সংশ্লিষ্ট বিষয়ে কত শতাংশ নম্বর পেতে হবে, তা কলেজ Web Site দেওয়া আছে ।








Asutosh College: ভর্তির জন্য আবেদন করতে হলে মোট ৫০ শতাংশ নম্বর ও অনার্স বিষয়ে ৪৫ শতাংশ নম্বর পেতে হবে। অথবা অনার্সের বিষয়ে ৫৫ শতাংশ নম্বর পেতে হবে। জেনারেল বা পাশ কোর্সের জন্য কমপক্ষে মোট ৪০ শতাংশ নম্বর পেতে হবে। ভর্তি হওয়া যাবে ১২ এবং ১৩ জুন বিকেল ৪টে পর্যন্ত। তালিকা প্রকাশিত হবে ১০ জুন।
সুরেন্দ্রনাথ কলেজ: আবেদন করতে হলে মোট ৫০ শতাংশ নম্বরব প্রয়োজন। অনার্সের বিষয় ভিত্তিক ৪৫ শতাংশ নম্বর পেতে হবে। অনার্সের বিষয়ে যদি ৫৫ শতাংশ নম্বর থাকে, সেক্ষেত্রে মোট নম্বর কমপক্ষে ৩০ শতাংশ হলেও আবেদন করা যাবে। ভর্তিপ্রক্রিয়া শুরু হবে ১২ জুন থেকে। তালিকা প্রকাশ হবে ১০ জুন।






বঙ্গবাসী কলেজ ( Bongobasi college) : কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী এখানেও ভর্তির আবেদন করতে হলে মোট ৫০ শতাংশ নম্বর ও অনার্স বিষয়ে ৪৫ শতাংশ নম্বর পেতে হবে।
মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজ: যে কোনও বিষয়ে অনার্সে ভর্তির আবেদন করতে হলে সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে ৪৫ শতাংশ নম্বর পেতে হবে। মোট নম্বর পেতে হবে ৫০ শতাংশ অথবা অনার্সের বিষয়ে ৫৫ শতাংশ নম্বর পেয়ে পাশ করলেও আবেদন করা যাবে।






স্কটিশ চার্চ কলেজ (Scottish Church College): ইংরেজি অনার্সে ভর্তির আবেদনের জন্য 65% নম্বর ও ইংরেজিতে 70% নম্বর পেতে হবে। বাংলা, সংস্কৃত এবং দর্শনের ক্ষেত্রে মোট নম্বর এবং বিষয়ে উভয় ক্ষেত্রেই 50% নম্বর থাকতে হবে। ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞানে যথাক্রমে ৬০ এবং ৬৫ শতাংশ করে নম্বর পেতে হবে এগ্রিগেট এবং বিষয়ে। বাংলা এবং ইংরেজির যে কোনও একটিতে যথাক্রমে ৬০ ও 65% নম্বর পেতে হবে আবেদন করতে গেলে। অঙ্কে অনার্স নিতে গেলে এগ্রিগেট এবং বিষয়ে 70% নম্বর পেতে হবে। ফিজিক্সের ক্ষেত্রে অঙ্ক এবং পদার্থবিদ্যা মিলিয়ে ৮০ শতাংশ নম্বর পেলে এই কলেজে অনার্সে ভর্তির জন্য আবেদন করা যাবে।





দীনবন্ধু অ্যান্ড্রুজ কলেজ (Dinabandhu Andrew's College): যে কোনও বিষয়ে অনার্সে ভর্তির জন্য আবেদন করতে গেলে মোট নম্বর পেতে হবে কমপক্ষে 50% ও সংশ্লিষ্ট বিষয়ে পেতে হবে 45%
মুরলীধর গার্লস কলেজ: বাংলা, ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে অনার্সে ভর্তির জন্য আবেদন করতে হলে এগ্রিগেট এবং বিষয়ে উভয় ক্ষেত্রেই 50% নম্বর পেতে হবে। ইংরেজি, দর্শন বিষয়ে অনার্সের ক্ষেত্রে এগ্রিগেট একই থাকলেও কমপক্ষে 60% নম্বর। এখানে বিজ্ঞান বিভাগে রসায়নে অনার্স নিতে গেলেও এগ্রিগেট এবং বিষয়ে50করে নম্বর পেতে হবে। অঙ্কে অনার্স নিতে চাইলে মোট নম্বর পেতে হবে 50%, অঙ্কে পেতে হবে 60% নম্বর।

Powered by Blogger.