Header Ads

এখনও বাকি 3 পরীক্ষা উচ্চমাধ্যমিকের খাতা দেখা নিয়ে নির্দেশিকা শিক্ষা সংসদের

উচ্চমাধ্যমিকের এখনও বাকি ৩ পরীক্ষা। অন্যদিকে খাতা দেখার কাজও শুরু হয়নি. এখনও। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে, ৪ থেকে ১৫ মে-র মধ্যে উত্তরপত্র সংগ্রহ শুরু হবে। প্রধান পরীক্ষকদের কাছে উত্তরপত্র পাঠানো শুরু হবে ৪ মে থেকে ১০ জুনের মধ্যে। প্রধান পরীক্ষকদের কাছে উত্তরপত্র যাওয়ার ৫ দিনের মধ্যে তা পরীক্ষকদের হাতে তুলে দিতে হবে।

বাকি ৩ পরীক্ষা হবে ১০ জুনের পর
এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। ২১ মার্চ পর্যন্ত পরীক্ষা ঠিকঠাকই হয়েছিল। তারপর পরীক্ষা স্থগিত হয়ে যায়। ২৩,২৫ ও ২৭ মার্চের ৩ পরীক্ষা এখনও বাকি আছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, সেই পরীক্ষা ১০ জুনের পর নেওয়া হবে।

খাতা দেখার কাজ শুরু ১০ জুনের পর
প্রধান পরীক্ষকদের কাছে এখনও পৌঁছয়নি কোনও উত্তরপত্র। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের দেওয়া নির্দেশিকা অনুযায়ী, ৪ থেকে ১৫ মে-র মধ্যে উত্তরপত্র সংগ্রহ করার কাজ চলবে। প্রধান পরীক্ষকদের কাছে উত্তরপত্র পাঠানো শুরু হবে ৪ মে থেকে ১০ জুনের মধ্যে। প্রধান পরীক্ষকদের কাছে উত্তরপত্র যাওয়ার ৫ দিনের মধ্যে তা পরীক্ষকদের হাতে তুলে দিতে হবে।

জুলাই মাসের আগে ফল নয়
১০ জুনের পর বাকি ৩ পরীক্ষা হলে, জুলাই মাসের আগে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ কোনও ভাবেই সম্ভব নয়। যদি তাই হয়, তাহলে অগাস্ট মাস জুড়ে কলেজে ভর্তি প্রক্রিয়া চলবে। অন্যদিকে ইউজিসির তরফ থেকে জানানো হয়েছে, জুলাইয়ের পরিবর্তে সেপ্টেম্বর থেকে শিক্ষাবর্ষ শুরু করার জন্য। অন্যদিকে সরকারের তরফ থেকে জানানো হয়েছে একাদশ থেকে দ্বাদশে সবাইকে তুলে দেওয়া হবে। পাশাপাশি স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম সেমেস্টারের পরীক্ষা না নেওয়ার কথাও জানানো হয়েছে।

Powered by Blogger.