Header Ads

ভারতে শুরু হচ্ছে 5G এর ট্রায়াল চীনা কোম্পানি ছাড়াই শীঘ্রই ??

 5G নেটওয়ার্ক বিকাশের অনুমতির জন্য অনেকদিন ধরেই অপেক্ষা করে আছে ভারতের বিভিন্ন টেলিকম অপারেটর সংস্থাগুলি। দেশে ঠিক কবে থেকে 5G পরিষেবা চালু হবে, সে বিষয়ে কোনো সঠিক খবর পাওয়া যাচ্ছেনা। তবে এবার আশা করা হচ্ছে, ভারতে টেলিকম বিভাগ (DoT), খুব শীঘ্রই টেলিকম সংস্থাগুলিকে 5G পরীক্ষার অনুমোদন দেবে। আর এমনটা হলে আগামী বছরের মধ্যেই হয়তো ভারতে চালু হতে পারে 5G নেটওয়ার্ক।



এদিকে এতদিন পর্যন্ত ভারতে ফিনল্যান্ডের সংস্থা Nokia, সুইডিশ সংস্থা Ericsson এবং দুই চীনা সংস্থা Huawei ও ZTE-এর সরঞ্জাম নেটওয়ার্ক বিকাশের কাজে লাগানো যেতো। কিন্তু সম্প্রতি ভারত সরকার Huawei এবং ZTE সংস্থা দুটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে 5G নেটওয়ার্ক বিকাশের অনুমোদন পেলেও টেলিকম সংস্থাগুলি কেবল এরিকসন (Ericsson) এবং নোকিয়ার (Nokia) মতো নন-চীনা কোম্পানিগুলির সাথেই কাজ করতে পারবে।

Financial Express এর রিপোর্ট অনুযায়ী, দুই জনপ্রিয় টেলিকম সংস্থা এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া, নোকিয়া, এরিকসন, হুয়াওয়ে, এবং জেডটিইর সাথে কাজ করবে জানিয়ে 5G ট্রায়ালের আবেদন করেছিল। কিন্তু এখন দুই টেলিকম অপারেটরের কাছে কেবল দুটি বিকল্প রয়েছে – নোকিয়া ও এরিকসন।

বেশ কয়েকদিন আগে, রিলায়েন্স জিও, 5G পরীক্ষার অনুমতি পেতে টেলিকম বিভাগে আলাদা করে আবেদন করেছিল। তবে এখন 5G নেটওয়ার্ক বিকাশে অনুমতি পেলেও মুকেশ আম্বানির সংস্থাটি শুধুমাত্র এরিকসন, নোকিয়া, এবং স্যামসাংয়ের সাথে কাজ করতে পারবে।যাইহোক, দেখা যাক টেলিকম সংস্থাগুলিকে 5G বিকাশে সরকারের সবুজ সঙ্কেত পেতে কতদিন অপেক্ষা করতে হয়।

Powered by Blogger.