Google

৬ হাজার শূন্যপদে রাজ্য সরকারের সমবায় ব্যাংকের ৭৫ শাখা কৰ্মী নিয়োগ - SUMANJOB.IN



মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে পশ্চিমবঙ্গ রাজ্য সমবায় ব্যাঙ্ক খুলতে চলেছে নতুন ৭৫টি শাখা। মূলত সেই সব ব্রাঞ্চ এবং নয়া কাস্টমার সার্ভিস পয়েন্টে প্রায় ৬ হাজারের বেশি কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেল। চূড়ান্ত নিয়োগ হবে আগামী বছরের গোড়াতেই। যার মধ্যে শ’খানেক কর্মী নিয়োগের জন্য বিজ্ঞাপন প্রকাশ করেছে ওয়েস্ট বেঙ্গল কোঅপারেটিভ সার্ভিস কমিশন। আগামী ২৮ অক্টোবরের মধ্যে অনলাইনে পরীক্ষায় বসার আবেদন করতে হবে। এই পর্বে রাজ্য সমবায় ব্যাঙ্কে ক্লার্ক ও স্টাফ অফিসার মিলিয়ে ৮০টি শূন্যপদ রয়েছে। বাকিটা ব্যাঙ্কের একাধিক শীর্ষ পদের জন্য ছাড়া হয়েছে। এছাড়াও খুব শীঘ্রই আরও ৫ হাজার ৯০০টি পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হবে বলে সূত্রের খবর।




সমবায় দপ্তরের এক কর্তা বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের সর্বত্র ব্যাঙ্ক পরিষেবা চালুর সিদ্ধান্ত হয়েছে। সেই লক্ষ্যে পশ্চিমবঙ্গ রাজ্য সমবায় ব্যাঙ্ক আরও অতিরিক্ত ৭৫টি শাখা খুলতে চলেছে। যে এলাকায় কোনও রাষ্ট্রায়ত্ত কিংবা বাণিজ্যিক ব্যাঙ্ক ছিল না, সেখানে সাধারণ মানুষের কাছে সমবায় ব্যাঙ্ক পৌঁছতে চলেছে। খুব শীঘ্রই বাড়তি এই সমবায় শাখা চালু করা হবে। ওই কর্তার দাবি, প্রতিটি শাখায় ন্যূনতম ১০ জন কর্মী নিয়োগ হলেও, সাড়ে সাতশো নতুন চাকরি তৈরি হবে। যদিও বাস্তবে এই সংখ্যাটা আরও বেশি হবে বলে মনে করেন ওই সমবায় কর্তা। অন্যদিকে, রাজ্যের দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে ব্যাঙ্ক পরিষেবা পৌঁছে দিতে অভিনব উদ্যোগ নিয়েছে সমবায় দপ্তর। বিভাগীয় মন্ত্রী অরূপ রায়ের কথায়, ‘পরিকাঠামোগত নানা সমস্যার জন্য দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে পুরোদস্তুর ব্যাঙ্ক চালুর জটিলতা রয়েছে। সেই বিষয়টি মাথায় রেখেই আমরা কাস্টমার সার্ভিস পয়েন্ট (সিএসপি) চালু করছি। এই সিএসপির মাধ্যমে স্থানীয় বাসিন্দারা পুরোপুরি ব্যাঙ্ক ব্যবস্থার সু্যোগ নিতে পারবেন।’ অরূপবাবু জানান, সংশ্লিষ্ট এলাকার মানুষের কষ্টার্জিত টাকার নিরাপত্তা নিশ্চিত করতে এই অভিনব উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি, রাজ্যের সর্বত্র বৈধ আর্থিক প্রতিষ্ঠান চালুর লক্ষ্যেই এই পদক্ষেপ। রাজ্যজুড়ে ২ হাজার ৬৩১টি সিএসপি খোলার কাজ চলছে। সূত্রের দাবি, খুব শীঘ্রই তা তৈরি হয়ে যাবে। সব মিলিয়ে সেখানে কমপক্ষে সাড়ে পাঁচ হাজারের বেশি মানুষের চাকরির সুযোগ তৈরি হবে।




সমবায় ব্যাঙ্কে চাকরি প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে কোঅপারেটিভ সার্ভিস কমিশন। সংস্থার এক আধিকারিক বলেন, এই মুহূর্তে ক্লার্ক, স্টাফ অফিসার-সহ বিভিন্ন পদের জন্য আবেদনপত্র জমা নেওয়া হচ্ছে। আগামী ২৮ অক্টোবর পর্যন্ত তা চলবে। তাঁর দাবি, কালীপুজোর পর বাকি শূন্যপদের জন্য নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। এ প্রসঙ্গে সমবায় মন্ত্রী অরূপ রায় বলেন, ‘করোনায় বিশ্বজুড়ে আর্থিক মন্দা চলছে। লাখো মানুষ লকডাউনের মধ্যে চাকরি খুইয়েছেন। তার মধ্যেও মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্য সরকারি অফিসে নিয়োগ চলছে।


৬ হাজার শূন্যপদে রাজ্য সরকারের সমবায় ব্যাংকের ৭৫ শাখা কৰ্মী নিয়োগ - SUMANJOB.IN ৬ হাজার শূন্যপদে রাজ্য সরকারের সমবায় ব্যাংকের ৭৫ শাখা কৰ্মী  নিয়োগ - SUMANJOB.IN Reviewed by Karmasandhan Recruitment on October 05, 2020 Rating: 5

No comments:

Ad Home

Powered by Blogger.